খুলনা, বাংলাদেশ | ২০ আশ্বিন, ১৪৩১ | ৫ অক্টোবর, ২০২৪

Breaking News

  বগুড়ার শেরপুরে বজ্রপাতে ২ শিক্ষার্থীর মৃত্যু
  শ্রমবাজার ঘিরে সিন্ডিকেট চায় না বাংলাদেশ : প্রবাসী কল্যাণ উপদেষ্টা

ঋতু পরিবর্তনের সময় ভাইরাল জ্বর থেকে রক্ষা পাবেন যেভাবে

লাইফ স্টাইল ডেস্ক

ঋতু পরিবর্তনের সময় ভাইরাল জ্বর সংক্রমণ খুবই সাধারণ বিষয়। তবে বাবা-মায়েরা তাদের শিশুদের সংক্রমণের ঝুঁকি কমাতে বিভিন্ন পদক্ষেপ নেন। চিকিৎসকরা বলছেন, ঋতু পরিবর্তনের সাথে সাথে শিশুদের মধ্যে ভাইরাল সংক্রমণ বৃদ্ধি পাওয়া সাধারণ ব্যাপার।

এই সময়কাল প্রায়শই জ্বর, সর্দি, কাশি, লুজ মোশন ও বমিসহ অনেকগুলো উপসর্গ দেখা যায়। এই উপসর্গগুলো শিশুদের এবং তাদের বাবা-মায়ের জন্য কষ্টকর হতে পারে। তবে লক্ষণগুলো বোঝা এবং প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করলে এর প্রভাব অনেকাংশে কমে যায়।

ভাইরাল সংক্রমণের লক্ষণ ও উপসর্গ

জ্বর: এটি সাধারণত ভাইরাল সংক্রমণের প্রথম লক্ষণ। জ্বর নিম্ন-গ্রেড থেকে উচ্চ পর্যন্ত হতে পারে এবং এর সাথে ঠাণ্ডা লাগা বা ঘাম হতে পারে।

লুজ মোশন: ভাইরাল সংক্রমণ গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টকে প্রভাবিত করতে পারে, যার ফলে ডায়রিয়া হতে পারে। এর ফলে ঘন ঘন, জলযুক্ত মল হতে পারে এবং সঠিকভাবে পরিচালনা না করলে ডিহাইড্রেশনও হতে পারে।

বমি: ডায়রিয়ার পাশাপাশি শিশুদের বমি বমি ভাব এবং বমিও হতে পারে। এটি আরও ডিহাইড্রেশনে অবদান রাখে এবং তাত্ক্ষণিক মনোযোগ প্রয়োজন। নাহলে সমস্যা আরও বাড়তে পারে।

কাশি: একটি ক্রমাগত কাশি, হয় শুষ্ক বা শ্লেষ্মাযুক্ত কফ দিয়ে প্রায়শই সর্দি শুরু হয়। এটি শিশুদের জন্য বিশেষ করে অস্বস্তিকর হতে পারে, তাদের ঘুম এবং দৈনন্দিন কাজকর্ম ব্যাহত করতে পারে। এছাড়াও শিশুরাও মাথাব্যথা এবং ক্লান্তির সাধারণ অনুভূতি অনুভব করতে পারে।

সংক্রমণের ঝুঁকি যেসব পদক্ষেপ নিবেন

হাইড্রেশন: নিশ্চিত করুন যাতে আপনার শিশু ভালোভাবে হাইড্রেটেড থাকে। বিশেষ করে যদি জ্বর, ডায়রিয়া বা বমির মতো লক্ষণগুলি অনুভব করে। জল, পরিষ্কার স্যুপ এবং ওরাল রিহাইড্রেশন সলিউশন তরল ভারসাম্য বজায় রাখতে সাহায্য করতে পারে।

প্রোটিন: আমরা সকলেই জানি, ইমিউন ফাংশনের জন্য প্রোটিন অপরিহার্য। আপনার শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে তার খাদ্যে চর্বিহীন মাংস, ডিম, মটরশুটি এবং বাদাম অন্তর্ভুক্ত করুন।

সিজনাল ফ্লু ভ্যাকসিন: শিশুদের ভাইরাল ইনফেকশন, বিশেষ করে ফ্লু থেকে রক্ষা করার সবচেয়ে কার্যকর উপায় হল টিকা। মরশুমের ফ্লু ভ্যাকসিন বার্ষিক সুপারিশ করা হয়, কারণ এটি ভাইরাসের সবচেয়ে সাধারণ স্ট্রেইনের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করে।

রোটাভাইরাস ভ্যাকসিন: রোটাভাইরাস ভ্যাকসিন শিশু এবং ছোট শিশুদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এই সংক্রমণের ঝুঁকি কমাতে পারে।

স্বাস্থ্যবিধি অনুশীলন: ঘনিষ্ঠ যোগাযোগ এড়িয়ে চলুন, শিশুদের অসুস্থ ব্যক্তিদের থেকে দূরে রাখুন এবং তাদের মুখ, বিশেষ করে তাদের চোখ, নাক এবং মুখ স্পর্শ এড়াতে উৎসাহিত করুন।

পর্যাপ্ত বিশ্রাম: বিশ্রাম পুনরুদ্ধারের জন্য গুরুত্বপূর্ণ। তাই নিশ্চিত করুন যে আপনার শিশু পর্যাপ্ত ঘুম পায়। কারণ বিশ্রামই শরীর মেরামত করে এবং এই সময় তার প্রতিরক্ষা শক্তিশালী করে।

বাড়ির পরিবেশ: এছাড়াও আপনার বাড়ি নিয়মিত পরিষ্কার এবং জীবাণুমুক্ত করুন। সঙ্গেই নজর রাখুন, যাতে আপনার বাড়িতে ভালোভাবে বায়ুচলাচল হয়।

খুলনা গেজেট/এএজে




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!